স্থগিত এইচএসসি পরীক্ষাগুলো হবে ২৫ সেপ্টেম্বর থেকে

কাগজ প্রতিবেদক প্রায় এক মাস বন্ধ থাকার পর শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী রবিবার খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করার নির্দেশ দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে। এদিকে, এইচএসসি ও সমমানের স্থগিত পরীক্ষা শুরু হবে আগামী ১১ সেপ্টেম্বর থেকে। গতকাল এ পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সূচিও প্রকাশ করেছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।পরীক্ষা শুরু করার সময়সূচি অনুমোদন করেছেন প্রধান উপদেষ্টা (শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে)। সময়সূচি বোর্ডের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। পরবর্তীতে আবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে যে দুই সপ্তাহ পরীক্ষা আবার পিছানো হয়েছে । স্থগিত এইচএসসি পরীক্ষাগুলো হবে ২৫ সেপ্টেম্বর থেকে। 

এইচএসসির স্থগিত পরীক্ষা

শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে

শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করার জন্য অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নির্দেশ দিয়েছেন। এমন প্রেক্ষাপটে আগামী রবিবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্টদের জানানো হয়েছে। এর আগে গত বুধবার খুলে দেয়া হয় দেশের সব প্রাথমিক বিদ্যালয়। গত মঙ্গলবার প্রাথমিক বিদ্যালয় খুলে দেয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।পরবর্তীতে আবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে যে দুই সপ্তাহ পরীক্ষা আবার পিছানো হয়েছে স্থগিত এইচএসসি পরীক্ষাগুলো হবে ২৫ সেপ্টেম্বর থেকে। 

এইচএসসির স্থগিত পরীক্ষা

এইচএসসির স্থগিত পরীক্ষা শুরু ১১ সেপ্টেম্বর এইচএসসি ও সমমানের স্থগিত পরীক্ষা শুরু হবে আগামী ১১ সেপ্টেম্বর। এ পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সময়সূচি প্রকাশ করেছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। গতকাল বৃহস্পতিবার বিকালে ঢাকা মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ সময়সূচি প্রকাশ করা হয়। এর আগে গত ৩০ জুন সিলেট বোর্ড বাদে সব শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। রুটিন অনুযায়ী ৮ দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর আরো তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার। সূচি অনুযায়ী, এখনো ১৩ দিনের মোট ৬১টি বিষয়ের পরীক্ষা গ্রহণ বাকি। পরবর্তীতে আবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে যে দুই সপ্তাহ পরীক্ষা আবার পিছানো হবে বা হয়েছে স্থগিত এইচএসসি পরীক্ষাগুলো হবে ২৫ সেপ্টেম্বর থেকে।

প্রসঙ্গত

ছাত্র-জনতার গণ-আন্দোলনে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পদত্যাগ ও সৃষ্ট বর্তমান পরিস্থিতিতে পরীক্ষাগুলো স্থগিত হয়ে যায়। বর্তমানে অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয়ায় এবং দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় স্থগিত এইচএসসি পরীক্ষাগুলো নেয়ার ব্যাপারে কাজ শুরু শিক্ষা বোর্ডগুলো। পরবর্তীতে আবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে যে দুই সপ্তাহ পরীক্ষা আবার পিছানো হয়েছে স্থগিত এইচএসসি পরীক্ষাগুলো হবে ২৫ সেপ্টেম্বর থেকে।

স্থগিত পরীক্ষা সমূহের সময়সূচী

এইচএসসির স্থগিত পরীক্ষা  {   PDF  }

এইচএসসির স্থগিত পরীক্ষা  পিকচার / ছবি
এইচএসসির স্থগিত পরীক্ষা
এইচএসসির স্থগিত পরীক্ষা
এইচএসসির স্থগিত পরীক্ষা
এইচএসসির স্থগিত পরীক্ষা

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url