শ্যাম বর্ণ বা শ্যামলা মেয়েদের রূপচর্চা বা সাজ

শ্যামলা মেয়ের গায়ের রং শ্যামলা বলে আপনার কি কখনও মন খারাপ হয়? আমাদের অনেকেরই ধারণা দেখতে ফর্সা মানেই সুন্দর। সে ধারণা থেকে অনেকেরই থাকে ফর্সা হওয়ার নিরন্তর প্রচেষ্টা। যার ফলে ফেয়ারনেস ক্রিমের কোম্পানিগুলোও হয় ব্যবসায় লালে লাল।

যদি আপনার গায়ের রং ঠিক ফর্সা না হয়ে একটু চাপা অর্থাৎ শ্যামলা বা কালো হয়ে থাকে তবে একদমই মন খারাপ করার কিছু নেই। আপনি জেনে খুশি হবেন, ফর্সা ত্বকের চেয়ে শ্যামলা ত্বক অনেক বেশি সুস্থ থাকে। কারণ কালো ত্বকে সূর্যের অতি বেগুনি রশ্মি খুব একটা খারাপ প্রভাব ফেলতে পারে না। কিন্তু ত্বক ফর্সা বা শ্যামলা বড় কথা নয়, বরং সুস্থ-স্বাস্থ্যোজ্জ্বল ও লাবণ্যতাই আসল সৌন্দর্য। শ্যামলা গায়ের রং যাদের, সব ধরনের সাজে তাদের মানায় না। তাই সাজপোশাকের ক্ষেত্রে একটু নজর দিলেই আপনি হয়ে উঠবেন অনন্যা।

যাদের গায়ের রং চাপা তাদের মেকআপ করার আগে প্রথমেই ত্বকের ধরন বুঝে রং এবং শেড ঠিক করতে হবে। এ ক্ষেত্রে ত্বকের সঙ্গে মানানসই এবং ন্যাচারাল শেড ব্যবহার করে নিজেকে সাজিয়ে তুলুন পরিপাটি করে। যে কোনো ত্বকেই মেকআপের প্রথম ধাপ হচ্ছে ফাউন্ডেশন। প্রথমে মুখ ভালো করে ধুয়ে ক্লিংজিং, টোনিং এবং ময়েশ্চারাইজার লাগান। তারপর ভালো ব্র্যান্ডের ফাউন্ডেশন দিয়ে বেইজ তৈরি করে নিন।

শ্যামলা মেয়েদের ফাউন্ডেশন ব্যবহার

এ ক্ষেত্রে ত্বকের ধরন ও রং অনুযায়ী অয়েল-ফ্রি, ওয়াটার বেইজ লিকুইড ফাউন্ডেশন ব্যবহার করুন। তবে ব্যবহারের আগে সামান্য পানি দিয়ে তা ভালোভাবে মিশিয়ে তারপর ত্বকে লাগান। যদি ফাউন্ডেশনের ক্ষেত্রে শেড ব্যবহার করতে হয় তবে অবশ্যই স্কিনের চেয়ে হালকা এবং ন্যাচারাল শেড ব্যবহার করুন। পরে কনসিলার এবং মেকআপ পাউডার ব্যবহার করুন। পাউডার ত্বকের তৈলাক্তভাব দূর করে উজ্জ্বলতা ফুটিয়ে তোলে। মেকআপে ব্লাসন ব্যবহারের সময় শেড নির্বাচনে সতর্ক থাকুন।

এ ক্ষেত্রে আপনি বাদামি এবং পিস শেড ব্যবহার না করে গোলাপি, গাঢ় কমলা, কোরাল ব্যবহার করতে পারেন। কৃষ্ণবর্ণের যারা, তারা দিনের সাজে গাঢ় গোলাপি এবং রাতের জন্য ওয়াইন ও তামাটে রং ব্যবহার করুন। এর সঙ্গে গোল্ডেন কালারও ব্যবহার করতে পারেন। তবে কপাল এবং আইব্রুর কোণায় হালকা করে গোল্ডেন রং ব্যবহার করুন। এতে সাজের ধারাবাহিকতা বজায় থাকবে এবং দেখতে অনেক বেশি ভালো লাগবে।

শ্যামলা মেয়েদের চোখ সাজানোর

শ্যামলা মেয়েদের চোখ সাজানোর সময় উজ্জ্বল রঙের শেড ব্যবহার করলে দেখতে ভালো লাগবে। রাতের পার্টি হলে চোখ সাজানোর সময় চোখের পাতায় হালকা করে পাউডার পাফ বুলিয়ে নিন। এতে আইশ্যাডো ব্যবহারে চোখ অনেক বেশি উজ্জ্বল লাগবে। দিনের জন্য ধূসর বা বাদামি আই লাইনার ব্যবহার করতে পারেন। তবে চিকন করে। এ ছাড়া চোখের নিচে লাইনার না দেয়াই ভালো। ভালো হয় যদি একেবারেই লাইনার ব্যবহার না করেন। সবশেষে মাশকারা ব্যবহার করে চোখের সাজ পূর্ণ করুন। মাশকারা ব্যবহারের ক্ষেত্রে ন্যাচারাল এবং স্বচ্ছ রং ব্যবহার করুন।যদি আপনার চোখের পাপড়ি বড় হয় তবে কালো মাশকারা এড়িয়ে চলুন। 

শ্যামলা মেয়েদের লিপস্টিক ব্যবহার 

লিপস্টিক ব্যবহারের সময় লিকুইড লিপস্টিক না ব্যবহার করে বরং ম্যাট লিপস্টিক ব্যবহার করুন। বাদামি, বেগুনি, হালকা গোলাপি, গোল্ডেন, কফি, চকোলেট, প্লাম, বেরি শেড বা অন্য যে কোনো হালকা রং ব্যবহার করুন। তবে গাঢ় গোলাপি, মেজেন্টা, লাল, কমলা রং এড়িয়ে চলুন। মোট কথা, আপনার ব্যক্তিত্ব ও সাজের ধরন বুঝে লিপস্টিক ব্যবহার করলে তা অনেক বেশি কার্যকর হবে। তবে লিপস্টিক ব্যবহারের আগে লাইনার দিয়ে সুন্দর করে ঠোঁট এঁকে নিন।

শ্যামলা রঙের মেয়েদের জন্য পোশাক কম্বিনেশন

চকচকে রঙের পোশাক এড়িয়ে যাওয়াই ভালো। শ্যামলা মেয়েরা একটু গাঢ় রঙের পোশাক পরলে বেশি উজ্জ্বল দেখায়। শ্যামলা রঙের মেয়েদের জন্য বাসন্তি, হলুদ, ডিমের কুসুম হলুদ, হালকা কমলা, মেরুন, কালচে গোলাপি, সাদার সঙ্গে লালের কম্বিনেশন, হালকা সবুজ সব রংই ব্যবহার করা যায়। অর্থাৎ আপনার গায়ে ধরে দেখুন- কী ধরনের রঙে আপনাকে উজ্জ্বল লাগে, সে ধরনের পোশাক বেছে নিন। কালচে বেগুনি অর্থাৎ ঘন গাঢ় বেগুনি, নীল, গাঢ় ঘন কালচে সবুজ ইত্যাদি রং পরলে গায়ের রং আরও ময়লা লাগবে। কখনও কটকটে লাল রং পরবেন না। সেটা দৃষ্টিকটু লাগবে। নেভি ব্লু রঙে শ্যামলাদের ভালো লাগে। অনুষ্ঠানে বা পার্টিতে মেরুন রঙের মধ্যে সোনালি কাজের পাড়, নেভি ব্লুতে জমকালো কাজ, মাস্টার ইয়েলো ইত্যাদি শাড়ি রাতের অনুষ্ঠানে পড়তে পারেন। বেরোতে চাইলে রোদে ফুলস্লিভ পোশাক পরুন। নয়তো রোদে ত্বক পুড়ে গেলে দেখতে খারাপ লাগবে।

জরুরি পাঁচটি মেকআপ টিপস

১. শ্যামলা তকে ফাউন্ডেশন ঠিকমতো ব্লেন্ড করা জরুরি, না হলে মেকআপ ভীষণভাবে ফুটে ওঠে। ফাউন্ডেশনে সামান্য পানি বা ময়েশ্চারাইজার মিশিয়ে ব্যবহার করুন। সহজে ত্বকের পুরো অংশে ফাউন্ডেশন লাগাতে পারবেন।

২. হালকাভাবে পাউডার লাগাতে পারেন ত্বকে চকচকে ভাব তৈরি হবে।

৩. কোরাল, ডিপ অরেঞ্জ বা রোজ কালার ব্লাশার ট্রাই করুন। পিচ ব্রাউন ব্লাশ এড়িয়ে চলুন।

৪. ব্রোনজ, গোল্ডেন বা কপার আইশেড ব্যবহার করুন। এর সঙ্গে ব্ল্যাক আইলাইনার ও মাসকারা ভালো কাজ করে।

৫. ম্যাট লিপস্টিক বেছে নিন। ব্রাইট রেড, পিংক, ক্যারামেল বা পার্পাল কালার এড়িয়ে চলুন। শ্যামলা ত্বকে ডার্ক মেরুন খুব মানায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url